কেন্দ্রীয় অধ্যয়ন ক্লাশে রিপোর্ট - ওয়াঙ হঙওয়েন (১৪ জানুয়ারি, ১৯৭৪) [পর্ব-দুই]
২। সর্বহারা শ্রেণীর মহান বিজয়
সভাপতি মাও এর এক ঝাঁক নির্দেশনার থেকে যে কেউ দেখতে পাবে যে মহান সাংস্কৃতিক বিপ্লব প্রজ্বলিত ও পরিচালিত করতে সভাপতি মাও বিরাট উদ্যোগ নিলেন। এখন বিপ্লব এক বিরাট বিজয় অর্জন করলো লিউ শাউচি'র নেতৃত্বাধীন বুর্জোয়া সদর দপ্তরগুলো প্রথমে ধ্বংস করে। এটা ছিল বৃহত্তম বিজয়। পাশাপাশি ব্যাপক ক্যাডার ও জনগণকে বিপ্লব প্রশিক্ষিত করে তুললো, উপরিকাঠামোতে বিপ্লব আর শিল্প কারখানা ও কৃষি উৎপাদনের বিকাশকে এগিয়ে নিলো আর উৎপাদনশীলতাকে বিরাটভাবে মুক্ত করলো। অনেক কমরেডই দেখেছেন এই অর্জনগুলো, কিন্তু অনেকেই দেখেননি। খুব শীঘ্রই দেশে মার্কসবাদ-লেনিনবাদ-মাও সে তুঙ চিন্তাধারাকে জনপ্রিয়করণের এক গণ আন্দোলন আবির্ভূত হবে। এখন এই আন্দোলন ক্রমান্বয়ে বিকশিত হচ্ছে। বিগত আট বছরের অনুশীলন পর্যাপ্তভাবে সভাপতি মাও এর এই নির্দেশনাকে প্রমাণ করে:
“মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব সম্পূর্ণভাবে প্রয়োজনীয় ও সময়োচিত, সর্বহারা একনায়কত্বকে সংহত করতে ও সমাজতন্ত্রকে বিনির্মাণে।”
বিপ্লবে এটা না থাকলে আমাদের দেশের কী হতো? সম্প্রতি কেন্দ্রীয় কমিটি লিন পিয়াও আর কনফুসিয়াস ও মেনশিয়াসের মতবাদের সমালোচনা করতে সমগ্র পার্টি সামগ্রী বন্টন করার প্রস্তুতি নিয়েছে। লিন পিয়াও, তার স্ত্রী ইয়েহ চুন আর চেন পো-তা সমাজতন্ত্রের বিরাট বিরোধী ছিল। যখন আমার দপ্তরে আমার সহকর্মীদের সাথে উপরোক্ত বস্তু সামগ্রীর ব্যাপারে আলাপ করি, আমরা সবাই ক্রুদ্ধ হয়েছিলাম। দেশে বিদেশে শ্রেণীশত্রু এই বিপ্লবের বদনাম করবে তা আশ্চর্য কিছু নয়। চিয়াং কাইশেক মহান সাংস্কৃতিক বিপ্লবকে পুনপ্রমাণ করেছে; সোভিয়েত সংশোধনবাদী রেডিও ও সংবাদপত্র একে সাত আট বছর যাবত অভিশাপ দিচ্ছে। লিন পিয়াও ও তার 'প্রজেক্ট ৫৭১ এর রূপরেখা' এর রাজনৈতিক ক্যু'র প্রতিবিপ্লবী কর্মসূচিতে সোভিয়েতের ভাষায় আমাদের অভিশাপ দিয়েছে। সভাপতি মাও আমাদের বলেছেন-
“শত্রু যাকে বিরোধিতা করে তা খারাপ নয়, ভালো।”
এটা প্রমাণ করে যে আমাদের মহান সাংস্কৃতিক বিপ্লব সঠিক। যখন লিন পিয়াও ও কনফুসিয়াসের ওপর আমাদের সমালোচনা গভীরভাবে বিকশিত হয়েছে তখন চিয়াং কাইশেক, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ ভিয়েতনাম ও সোভিয়েত সংশোধনবাদসহ সকলেই কনফুসিয়াসের ওপর আমাদের আলোচনাকে আক্রমণ করে। শ্রেণী দৃষ্টিকোণ থেকে এটা আশ্চর্য নয়। সমস্যা হচ্ছে পার্টি সদস্য অসদস্য নির্বিশেষে আমাদের সারির কিছু কমরেড এখনও পুরোপুরি বোঝেন না আর সাত আট বছর আগে যেমন করেছিলেন তেমনভাবে মহান সাংস্কৃতিক বিপ্লবকে গুরুত্ব সহকারে ও কার্যকরভাবে প্রয়োগ করেন না। কেউ কেউ এমনকি সঠিক ও ভুলকে গুলিয়ে ফেলেন, সবকিছু উল্টিয়ে ফেলেন অথবা মহান সাংস্কৃতিক বিপ্লবকে 'অন্ধকার রাত' হিসেবে অথবা 'সর্বগ্রাসী বন্যা' ও 'বর্বর পশু' হিসেবে বর্ণনা করেন। এখনও অন্য কেউ কেউ বলে যে মহান সাংস্কৃতিক বিপ্লবের কথা শুনে তাদের মাথার চুল খাড়া হয়ে যায়। পার্টি সংবিধান ও দশম পার্টি কংগ্রেসের সিদ্ধান্তবলী উভয়ই বলে যে মহান সাংস্কৃতিক বিপ্লব আরো কয়েকবার পরিচালনা করা হবে। কিন্তু কেউ কেউ বলে যে মহান সাংস্কৃতিক বিপ্লব সম্পূর্ণ অপ্রয়োজনীয় ছিল ও আছে আর তাই তাকে চালানো উচিত ছিল না বা আর চালানো উচিত নয়। নির্দিষ্টভাবে সিনিয়র ও মাঝারি স্তরের ক্যাডাররা একেকভাবে বিপ্লবের কথা বলেন। তাদের কেউ কেউ বলে “মহান সাংস্কৃতিক বিপ্লব সারা দেশে বিরাট বিজয় অর্জন করেছে, কিন্তু এখানে আমরা তা দেখিনা।” তারা যে অর্থ করেন তা হলো এই যে বিজয়কে যেখানে সেখানে দেখা যায়না, তাই যুক্ত করা যায় যে সারা দেশে এটা দেখা যেতে পারেনা। তাহলে কেন এটা প্রয়োজনীয়? যেমনটা আমি আগেই উল্লেখ করেছি, মহান সাংস্কৃতিক বিপ্লব দু'টি বুর্জোয়া সদর দপ্তরকে পরাজিত করেছে, যা ছিল বিরাটতম বিজয়। কেন তারা তা দেখতে পায়না? যদি তারা বলে যে তারা এটা দেখতে পায়নি তাহলে তারা অবশ্যই নিজেদের পার্টি ও সমগ্র জনগণের বাইরে স্থাপন করেছে। যদি লিউ শাউচি ও লিন পিয়াও ক্ষমতায় আসতো, পুঁজিবাদ ফিরে আসতো, চীনা সমাজ আধা সামন্তবাদী ও আধা উপনিবেশিক সমাজে ফিরে যেতো অথবা সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদের উপনিবেশে পরিণত হতো আর হাজার হাজার জনগণের শিরচ্ছেদ করা হতো, তখনো কি আপনারা বলতেন যে আপনারা তা দেখতে পান না? আমরা যখন বলি যে মহান সাংস্কৃতিক বিপ্লব সমগ্র দেশের জন্য প্রয়োজনীয় ও সময়োচিত, আমরা অর্থ করি যে এটা একটা স্কুল, কারখানা অথবা একটা ইউনিটের জন্যও প্রয়োজনীয় ও সময়োচিত। সভাপতি মাও বলেন-
“লাইন মতাদর্শিক ও রাজনৈতিকভাবে সঠিক কিনা তা সবকিছু নির্ধারণ করে।”“মন্দিরকে পরিষ্কার করো, প্রকৃত দেবতাকে আমন্ত্রণ জানাও; পুরনো সেনাধ্যক্ষদের অবশ্যই তাদের পদে ফেরত আসতে হবে; ক্ষুদে সৈনিকদের অবশ্যই তাদের ব্যারাকে ফিরে যেতে হবে।”
“অতীতে আমরা গ্রামে, কারখানায় ও সাংস্কৃতিক চক্রে সংগ্রামে নিয়োযিত হয়েছি, সমাজতান্ত্রিক শিক্ষা অভিযান পরিচালনা করেছি। কিন্তু সমস্যা সমাধানে সক্ষম হইনি। এই ব্যর্থতার কারণ ছিল এই যে আমাদের অন্ধকার দিককে উন্মোচন করতে, জনগণকে উপর থেকে নীচ পর্যন্ত প্রকাশ্যে ও সার্বিকভাবে সমাবেশিত করতে এক সূত্র অথবা পদ্ধতি বের করতে না পারা। আমরা এখন সমাধান খুঁজে পেয়েছি: মহান সাংস্কৃতিক বিপ্লব।”
“ঐতিহাসিক প্রক্রিয়া মনোযোগ দাবী করে; জনগণের কাছে লাইন ও দৃষ্টিকোণকে নিয়মিতভাবে ও বারংবার ব্যাখ্যা করতে হবে। কেবল অল্পসংখ্যক লোকের কাছে নয়।”
এখন সভাপতি মাও ও কেন্দ্রীয় কমিটির নির্দেশনা কিছু এলাকা ও কিছু ব্যক্তির কাছে চাপ মনে হয় যারা জনগণের কাছে এসব ব্যক্ত করে না আর করলেও স্পষ্ট করে না কোনটা সভাপতি মাও এর, কোনটা কেন্দ্রীয় কমিটির আর কোনটা তাদের নিজেদের। কিছু লোক মহান সাংস্কৃতিক বিপ্লবকে 'প্রশংসা' করে বলে যে বিপ্লবে জনগণ অনুগত ছিল না, চাপে খেয়ালখুশিমত বৃহদাকৃতির পোস্টার লিখেছে আর সভায় তারা বাঁচাল ছিল। এখানে সমস্যা কোথায়? আসলে এটা ছিল মহান সাংস্কৃতিক বিপ্লব কর্তৃক নিয়ে আসা অন্যতম অর্জন। সভাপতি মাও অনেকবার বলেছেন-
“পার্টির মধ্যে আমাদের কাজ হতে হবে জীবন্ত, সক্রিয় ও সজীব; চেতনাহীন ও অলস নয়।”
সভাপতি মাও একবার ওয়াঙ হেই ইউঙ'কে বলেন-
“ছাত্রদের শ্রেণীকক্ষে ঘুমাতে আর উপন্যাস পড়তে অনুমতি দিতে হবে।”
“কেন মহিষের দুই শিং রয়েছে? সংগ্রামের জন্য এটা তাদের প্রয়োজন হয়।”
এই মন্তব্য প্রথম করা হয় ১৯৫৫ সালে। তিনি আমাদের উপদেশ দেন-
“আমরা সবাই যেহেতু কমিউনিস্ট পার্টির সদস্য, কেন আমরা বক্তব্য দিতে দ্বিধা করবো?”
“আমরা এমনকি সাম্রাজ্যবাদকে ভয় পাইনা, কেন আমরা জনগণকে ভয় পাব? যারা জনগণকে ভয় পায় অথবা বিবেচনা করে যে জনগণ উদ্বুদ্ধ নয় বরং যুক্তির বাইরে, তাদের কেবল নিপীড়ন করা যাবে তারা কমিউনিস্ট পার্টির সত্যিকার সদস্য নয় অথবা প্রকৃত কমিউনিস্ট নয়।"
কিছু লোক সভাপতি মাও এর এই শিক্ষাকে গ্রহণ করেনা। তারা নিপীড়ন করতে পছন্দ করে অথবা গ্রেফতার করতে যায় যখন নিপীড়ন কোনো কাজে দেয় না। কেউ একজন বলে-
“অতীতে ভেটেরান ক্যাডাররা যুদ্ধ করেছে উত্তরে ও দক্ষিণে, কিন্তু মহান সাংস্কৃতিক বিপ্লবে লক্ষ্যহীনভাবে লড়েছে।”
“কেন কিছু ক্যাডার জনগণ দ্বারা সমালোচিত ও সংগ্রামের মুখে পড়েছেন? একটা কারণ হচ্ছে তাদের দ্বারা প্রতিক্রিয়াশীল বুর্জোয়া লাইনের প্রয়োগ যা জনগণকে প্ররোচিত করেছে। দ্বিতীয় কারণ হচ্ছে তাদের নিজেদের গুরুত্বের ব্যাপারে অহংকার আছে যেহেতু তারা উচ্চ বেতনভুক্ত উচ্চ পদস্থ অফিসার হয়েছেন। ফলে তারা কর্তৃপক্ষীয় অহংকারের চাদর গায়ে জনগণের সাথে পরামর্শ করেননি, অন্যদের অসমান চোখে দেখেন, গণতন্ত্রকে হেলা করেন, অন্যদের দোষ অথবা অভিশাপ দিয়েছেন আর মারাত্মকভাবে জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এই কাজগুলো জনগণকে সমালোচনায় আমন্ত্রণ করেছে, যাদের সুযোগ নেই শান্তির সময় ক্যাডারদের উপর প্রতিশোধ নেয়ার। মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লব উদ্ভুত হলে ক্যাডাররা ঝামেলায় পড়েন।”
সভাপতি মাও যাদের নির্দেশ করেছেন তাদের সমালোচনা করা উচিত কি? আপনি অন্যদের দোষ দিতে পারেন। কেন জনগণ আপনাদের সমালোচনা করতে পারবে না? সভাপতি মাও এর এই নির্দেশিকা সবার কাছে পরিচিত, তবু কিছু লোক এটা ভুলে গেছে। উপরোক্ত ক্যাডাররা যারা ঝামেলায় পড়েছেন তাদেরও দুই বর্গে ভাগ করা যায়: ১ম হচ্ছে তারা যারা সক্রিয় পক্ষের অভিজ্ঞতা ও শিক্ষা গ্রহণ করেছেন আর ভেটেরান ক্যাডারে পরিণত হয়েছেন, তারা জনগণের সত্যিই বিশ্বাসভাজন। এরকম বহু ভালো ক্যাডার রয়েছে। উদাহরণস্বরূপ, সাংহাই এ কমরেড মা তিয়েন শুই যিনি মহান সাংস্কৃতিক বিপ্লবের পর নয়া ভাবমানসযুক্ত চেহারা নিয়ে আবির্ভূত হয়েছেন, জনগণের গভীরে কাজ করেন আর তার লাইনকে সংশোধন করে নিয়েছেন। অন্য বর্গে রয়েছেন তারা যারা নিষ্ক্রিয় পক্ষের অভিজ্ঞতা ও শিক্ষার সারসংকলন করেছেন, ভাসাভাসা ও দ্বিধাযুক্ত হয়েছেন। প্রকৃতপক্ষে তারা ভিন্ন আকারে জনগণের থেকে বিচ্ছিন্ন হয়েছেন। এখনো অন্যরা দুই বুর্জোয়া সদর দপ্তরের উচ্ছেদে মহান সাংস্কৃতিক বিপ্লবের সাফল্যের কথা সম্পূর্ণভাবে ভাবেন না, যে ঘটনা হচ্ছে দেশের রঙ পরিবর্তনের সাথে সম্পর্কিত। যাহোক, তারা জনগণের আক্রমণ দ্বারা গভীরভাবে আক্রান্ত। একবার মুক্ত হলে আর ক্ষমতায় গেলে তারা জনগণকে উচ্ছেদের প্রতিটি সুযোগ খোঁজে। এই জিনিসটাই কিয়াংসীর ক্যাডাররা করছে। ফল হচ্ছে এই যে উলটো তারাই উচ্ছেদ হবে। তিন ছি'র [তিন অনাকাংখিত দৃষ্টিকোণ: দ্বিধা, হতাশা ও ঘৃণা] সংশোধন না করলে যে কেউ ব্যর্থ হবে। আর এই সমস্যার সমাধান না করলে কেউ এখন মুক্ত হলেও সে পুনরায় উচ্ছেদ হবে। কেউ একজন বললো:
"মহান সাংস্কৃতিক বিপ্লবের সময় যারা আমাদের বিরুদ্ধে লড়েছে তাদের সাথে হিসেব চুকানো প্রয়োজন। তাদের মৃদু গণ্য করতে হবে যারা আমাদের বিরুদ্ধে কোনো স্বার্থ ছাড়া লড়েছে। কলজেতে লাগানোয় ভুল কোথায়?”
এমন কমরেডকে আমরা সতর্কবাণী শোনাবো-
এটা খুবই বিপজ্জনক; জনগণের আপনাদের কাছে কী পাওনা আছে?
সভাপতি মাও বলেন-
“কে আমাদের কর্তৃত্ব দিয়েছে? শ্রমিক শ্রেণী, গরীব ও নিম্ন-মাঝারি কৃষক অথবা মেহনতী ব্যাপক জনগণ যারা জনগণের শতকরা নব্বই ভাগ। জনগণ আমাদের সমর্থন করবে যদি আমরা সর্বহারা শ্রেণী ও ব্যাপক জনগণের পক্ষে দাঁড়াই আর জনগণের শত্রুকে উচ্ছেদ করি। কমিউনিস্ট পার্টির সর্বাধিক মৌলিক নীতি হচ্ছে ব্যাপক বিপ্লবী জনগণের উপর নির্ভর করা।”
আপনি যদি জনগণের সাথে হিসেব চুকাতে যান, জনগণের অধিকার আছে আপনার কাছ থেকে ক্ষমতা কেড়ে নেয়ার।
Comments