ফেসবুক বিপ্লবীদের উৎসের সন্ধানে [পর্ব-দুই]

 


বলশেভিকরা সশস্ত্র গণ-অভ্যুত্থানের প্রস্তুতি নেয়ার সময় শাসক শ্রেণি ও তাদের দোসররা, মেনশেভিক এবং 'সমাজতান্ত্রিক বিপ্লবীরা' বলশেভিকদের, বিশেষত লেনিনকে 'জার্মানির চর' বলে অভিযুক্ত করলেন। যদি লেনিন প্রতিবিপ্লবী কোর্টে নিজেকে সমস্ত অভিযোগ থেকে মুক্ত করার জন্য হাজির করতেন, তাহলে হয় তাকে ফাঁসিতে ঝোলানো হতো, নয়তো তাকে গুম-খুন করে ফেলা হতোআরও কয়েকজন সহ ট্রটস্কি মনে করতেন লেনিনের বিচারের জন্য কোর্টের সামনে হাজির হওয়া উচিত। জুলাই-আগস্ট মাসে অনুষ্ঠিত বলশেভিকদের ষষ্ঠ সম্মেলন এই বিষয়ে মত প্রকাশ করে যে, লেনিনের বিচার আসলে তাকে খুন করার পরিকল্পনা এবং তার বিচারের জন্য হাজির হওয়ার মতকে বাতিল করে। এই সম্মেলনের মধ্য দিয়ে ট্রটস্কি বলশেভিক পার্টিতে প্রবেশ করেন। ট্রটস্কিপন্থীরা দাবি করেন লেনিন এবং ট্রটস্কির বিপ্লবের মাসগুলোতে একপ্রকার সমঝোতায় আসেন এই মর্মে যে, লেনিন ট্রটস্কির সমাজতান্ত্রিক বিপ্লবের তত্ত্বকে গ্রহণ করবেন এবং ট্রটস্কি লেনিনের পার্টি গঠন ও সংগঠন সম্পর্কিত তত্ত্বকে গ্রহণ করবেন। অথচ ষষ্ঠ সম্মেলনে ট্রটস্কির রাজনৈতিক গ্রুপ মেঝ্রাইয়নৎসি বলশেভিক রাজনীতিকে সম্পূর্ণভাবে গ্রহণ করে এবং বলশেভিক পার্টির সাথে মিশে যায়।

https://en.m.wikipedia.org/wiki/Mezhraiontsy

আর লেনিনের কোনও কাজে ট্রটস্কির চিরস্থায়ী বিপ্লবের তত্ত্বের কোনও প্রকার গ্রহণ করার চিহ্ন পাওয়া যায় না।

জেনারেল কোরনিলভের পেত্রোগ্রাদ দখল করার প্রচেষ্টা বলশেভিকদের নেতৃত্বে হাজার হাজার সেনা এবং শ্রমিকরা প্রতিহত করে।

https://en.m.wikipedia.org/wiki/Lavr_Kornilov

অক্টোবরের গোড়ায় লেনিন গোপনে পেত্রোগ্রাদে ফিরলেন। বলশেভিকরা সেনাবাহিনীতে তাদের প্রভাব বিস্তার করে গণঅভ্যুত্থানের রূপরেখা প্রস্তুত করলেন। কামেনেভ ও জিনোভিয়েভ গণঅভ্যুত্থানের পরিকল্পনার সাথে দ্বিমত পোষণ করে খবরটা মেনশিভিক সংবাদপত্রকে পাচার করলেন।

https://en.m.wikipedia.org/wiki/Lev_Kamenev

https://en.m.wikipedia.org/wiki/Grigory_Zinoviev

অস্থায়ী সরকার শহরে বিরাট সেনাবাহিনী মজুত করলেন। ট্রটস্কি প্রস্তাব করলেন সোভিয়েতগুলোর দ্বিতীয় সম্মেলনের আগে গণঅভ্যুত্থান শুরু করা উচিত হবে না। বলশেভিকরা যদি সেই সময় পর্যন্ত অপেক্ষা করতেন, তাহলে অস্থায়ী  সরকার সামরিক প্রত্যাঘাতের জন্য প্রস্তুত হওয়ার আরও বেশি সময় পেতো। ট্রটস্কি গণঅভ্যুত্থানের তারিখটি সবাইকে জানিয়ে দেন। এজন্য অভ্যুত্থানকে বাতিল করতে হয়। ট্রটস্কির অনুগামীরা তাকে এমনভাবে চিত্রিত করে যেন তিনিই ছিলেন গণ-অভ্যুত্থানের মূল আহবানকারী; কিন্তু ট্রটস্কি এমনকি মূল যে কেন্দ্র, যার দায়িত্ব ছিল গণঅভ্যুত্থানের সাংগঠনিক নেতৃত্ব দেয়া, তাতে নির্বাচিত পর্যন্ত হননি। ২৯শে অক্টোবর সভেরদলভ, স্তালিন, দজিয়েরজিনস্কি, বুবনভ এবং উরিটস্কি ছিলেন বলশেভিক কেন্দ্রীয় কমিটির সদস্য যারা বিপ্লবের মূল কেন্দ্রের জন্য নির্বাচিত হয়েছিলেন।

https://en.m.wikipedia.org/wiki/Yakov_Sverdlov

https://en.m.wikipedia.org/wiki/Felix_Dzerzhinsky#:~:text=Felix%20Edmundovich%20Dzerzhinsky%20(Russian%3A%20%D0%A4%D0%B5%D0%BB%D0%B8%D0%BA%D1%81,a%20Bolshevik%20revolutionary%20and%20politician.

https://en.m.wikipedia.org/wiki/Andrei_Bubnov

https://en.m.wikipedia.org/wiki/Moisei_Uritsky

অস্থায়ী সরকার ২৪শে অক্টোবর (৬ নভেম্বর) আক্রমণ করে। সেই আক্রমণকে প্রতিহত করা হয় এবং সেই রাতে লেনিন বলশেভিক হেডকোয়ার্টারে এসে পৌঁছান ও গণঅভ্যুত্থানের দায়িত্ব নেন। পরের দিন পেত্রোগ্রাদের অস্থায়ী সরকারের ঘাঁটিগুলোকে বলশেভিকরা দখল করে। সারা রাশিয়া জুড়ে বিপ্লব ছড়িয়ে পড়ে। বলশেভিকদের প্রথম কাজ ছিল জারপন্থীরা এবং পুঁজিবাদী সরকারগুলো রাশিয়াকে যে সাম্রাজ্যবাদী যুদ্ধের মধ্যে ঠেলে দিয়েছিল তা থেকে রাশিয়াকে বের করে আনা। এর জন্য তাদের প্রয়োজন ছিল জার্মানির সাথে সন্ধি। ট্রটস্কিকে ব্রেস্ট-লিটভস্ক এর রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান করা হয়।

https://en.m.wikipedia.org/wiki/Treaty_of_Brest-Litovsk

কিন্তু তিনি আরও কিছু 'বাম কমিউনিস্ট' এবং অন্যান্যদের সাথে দাবি তোলেন যে, সোভিয়েত ইউনিয়নের যুদ্ধ চালিয়ে যাওয়া উচিত। তিনি ঘোষণা করেন সোভিয়েত ইউনিয়ন এই সন্ধি চুক্তিতে সই করতে রাজি নয়। এতে জার্মান সাম্রাজ্যবাদীরা তাদের দর বাড়িয়ে নিতে সক্ষম হয় এবং আরও বেশি অসম্মানজনক শর্ত চাপিয়ে দেয়। ট্রটস্কির মত কেন্দ্রীয় কমিটিতে সংখ্যাধিক্যের দ্বারা গৃহীত হয়। লেনিন লাগাতার এর বিরুদ্ধে সংগ্রাম পরিচালনা করে বিজয়ী হন। তাকে সমর্থন করেন স্তালিন, সভেরদলভ এবং অন্যান্যরা। ১৯১৯ সালের গ্রীষ্মকালে কোলচাকের বিরুদ্ধে লড়াইয়ের সময় ট্রটস্কি প্রস্তাব করেন কোলচাককে কারখানা এবং রেলপথ আছে এমন অঞ্চল পর্যন্ত তাড়িয়ে দেয়া হোক এবং লালফৌজকে অন্য ফ্রন্টে নিযুক্ত করা হোক।

https://en.m.wikipedia.org/wiki/Alexander_Kolchak

এতে কোলচাক যুদ্ধের রসদ পেয়ে যাবে এবং আবার আক্রমণের জন্য সৈন্যবাহিনীকে পুনর্গঠিত করতে পারবে বুঝতে পেরে কেন্দ্রীয় কমিটি তার প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং কোলচাককে শিল্প অঞ্চলের বাইরে পর্যন্ত তাড়া করে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। ট্রটস্কি কেন্দ্রীয় কমিটির কাছে তার পদত্যাগপত্র জমা দিলেও কমিটি তা গ্রহণ করতে অস্বীকার করে। ১৯১৯ সালের শরৎকালে দেনিকিনের বিরুদ্ধে যুদ্ধ যখন ক্রমশ দুর্বল হচ্ছিল, কেন্দ্রীয় কমিটি তখন ট্রটস্কিকে ফ্রন্ট থেকে ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়।

https://en.m.wikipedia.org/wiki/Anton_Denikin

নতুন সামরিক নেতৃত্ব দক্ষিণ ফ্রন্টের বিষয়ে ট্রটস্কির কোনও প্রকার খবরদারি না করার দাবি জানান এবং লড়াই ট্রটস্কিকে বাদ দিয়ে চলতে থাকে। ১৯১৯ সালে ট্রটস্কি সোভিয়েত ইউনিয়নের সামরিক এবং নৌবাহিনী সংক্রান্ত পিপলস কমিশার নিযুক্ত হন। তিনি ফ্রন্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ কেন্দ্রে বিশেষ ট্রেনে চেপে পৌঁছে যান এবং অক্টোবর বিপ্লবের আদর্শে সেনাদের শিক্ষিত করেন। তিনি ফ্রন্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ কেন্দ্রে যুদ্ধের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির সরবরাহ নিশ্চিত করেন, বিচ্ছিন্ন ব্যক্তিদের সুশৃঙ্খল সেনাবাহিনীতে সংগঠিত করেন, অভিজ্ঞ সেনাদের প্রয়োজন অনুযায়ী নিযুক্ত করেন। গৃহযুদ্ধে নিজের ভূমিকা বর্ণনা করতে গিয়ে ট্রটস্কি লেখেন-

"প্রতিহিংসা ছাড়া একটি সেনাবাহিনী গঠন করা যায় না। জনতার একটা ভিড়কে মৃত্যুর দিকে ঠেলে দেয়া যায় না, যদি না সেনা সদরের নিজের অস্ত্রভাণ্ডারে মৃত্যুদণ্ড থাকে…সেনাধ্যক্ষ সর্বদাই সেনাদের ফ্রন্টের সম্ভাব্য মৃত্যু এবং পিছনের নিশ্চিত মৃত্যুর মাঝে রাখবে।"

ট্রটস্কির এই অপ্রয়োজনীয় কঠোরতা এবং চরম শাস্তির প্রতি মোহ তাকে কিছু সেনা ছাউনিতে অপ্রিয় করে তুলেছিল। বলশেভিক পার্টির অষ্টম সম্মেলনে স্তালিন লিখেন-

"এই সামরিক বিরোধিতা গঠিত হয়েছে একটি ভালো সংখ্যক, বর্তমানে ছোট ছোট গ্রুপে ছত্রখান হয়ে যাওয়া 'বাম কমিউনিস্ট'দের নিয়ে; কিন্তু এর মধ্যে এছাড়াও রয়েছেন কিছু পার্টি কর্মী যারা কোনোদিন, কোনো বিরোধিতার রাস্তায় হাঁটেন নি, কিন্তু তারা আজ ট্রটস্কি যেভাবে সেনাদের বিষয়টিকে পরিচালনা করছেন তাতে হতাশ। সেনাদের অধিকাংশ প্রতিনিধিই ট্রটস্কির প্রতি স্পষ্টতই শত্রুভাবাপন্ন; তারা ট্রটস্কির পুরাতন জার বাহিনীর প্রতি শ্রদ্ধায় ক্ষুব্ধ। এই পুরাতন জার বাহিনীর কেউ কেউ গৃহযুদ্ধে আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করে যাচ্ছেন এবং ট্রটস্কির পুরানো বলশেভিক ক্যাডারদের প্রতি উদ্ধত ও শত্রুতামূলক আচরণও তাদের ক্ষুব্ধ করেছে। এগুলো সবই 'ট্রটস্কির অনুশীলনের নমুনা' যেগুলো সম্মেলনে উদাহরণ হিসাবে পেশ করা হয়েছিল। উদাহরণস্বরূপ, ট্রটস্কি ফ্রন্টে কর্মরত একাধিক বিশিষ্ট সেনা কমিউনিস্টকে গুলি করে খুন করতে চেয়েছিলেন শুধু এই কারণে যে, তারা তাদের অসন্তুষ্টির জন্য তাকে দায়ি করেছিল। এটা সরাসরি শত্রুদের হাতের পুতুলের মতো আচরণ। যথাসময়ে কেন্দ্রীয় কমিটির হস্তক্ষেপে এবং সামরিক বাহিনীর প্রতিবাদের কারণে এই কমরেডদের জীবন রক্ষা পায়।"   

ট্রটস্কিপন্থীরা সোভিয়েত ইউনিয়নে আমলাতান্ত্রিক এবং একনায়কতান্ত্রিক শাসনের পত্তনের জন্য স্তালিনকে দায়ি করে থাকলেও বাস্তবে এই ঝোঁকগুলো ট্রটস্কির মধ্যে প্রবলভাবে ক্রিয়াশীল ছিল এবং লেনিনের সাথে তার ট্রেড ইউনিয়ন বিতর্কের সময় এটা স্পষ্টভাবে দেখা যায়। ১৯২০ সালে সারা রাশিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেসে ট্রটস্কি প্রস্তাব করেন-

"আমরা সোভিয়েত রাষ্ট্রের অর্থনৈতিক অঙ্গগুলোকে বারবার গড়েছি, তাদের ভেঙে গুঁড়িয়ে দিয়েছি এবং বিভিন্ন শ্রমিকদের এবং তাদের পদগুলোকে সযত্নে বেছে এবং পরীক্ষা করে তাকে পুনরায় গড়েছি। এটা খুবই স্পষ্ট যে, এখন ইউনিয়নগুলোর পুনর্গঠন জরুরী, অর্থাৎ প্রথমে ইউনিয়নের নির্দেশক কর্মচারীবৃন্দকে বাছা।"

লেনিন ট্রেড ইউনিয়ন পলিসির ক্ষেত্রে পাল্টা খসড়া প্রস্তাব করলেন। সম্মতির ভিত্তিতে লেনিনের খসড়াটি গৃহীত হয়, যেখানে বলা হয়েছে-

"একটি সবচেয়ে প্রাণ প্রাচুর্যে ভরপুর এবং সুব্যবস্থিত সংগ্রাম চালানো জরুরী যাতে করে কেন্দ্রীকরণের ক্ষয়কে রোখা যায় এবং ট্রেড ইউনিয়নের কাজে দখল দেয়া আমলাতন্ত্রের ভিতর সামরিক কায়দায় কাজের ধারা, আত্ম-প্রবঞ্চনা এবং তুচ্ছ আমলাবর্গকে এবং ট্রেড ইউনিয়নের ব্যাপারে দখলদারিকে দূর করা যায়। শ্রমের স্বাস্থ্যকর সামরিকীকরণকে সফলতার সাথে পুরস্কৃত করা হবে একমাত্র যদি পার্টি, সোভিয়েতগুলো এবং ট্রেড ইউনিয়নগুলো এই প্রক্রিয়ার প্রয়োজনীয়তাকে ব্যখ্যা করতে পারে, যদি সেটা দেশকে রক্ষা করার প্রশ্নে হয় বা যদি সেটা অধিকাংশ শ্রমিকের স্বার্থে হয়।"

লেনিন ট্রটস্কির ট্রেড ইউনিয়নের উপর থিসিসের সমালোচনা করেন-

"এই সমস্ত থিসিসের ভিত্তি হচ্ছে একটি সাধারণ নীতি, একটি প্রস্তাব যা নিজেই মূলগতভাবে ভ্রান্ত।"

তিনি ট্রটস্কির নীতিকে বর্ণনা করেন এভাবে-

"আতলামি, বিমূর্ত, অন্তঃসারশূন্য এবং তাত্ত্বিকভাবে একটি ভ্রান্ত সাধারণ তত্ত্ব যা, যা কিছু বাস্তব এবং দক্ষতামূলক তাকেই অবহেলা করেছে।"

খনি শ্রমিকদের দ্বিতীয় সারা রাশিয়া সম্মেলনে লেনিন টমস্কি ও ট্রটস্কিকে গোষ্ঠীবাজির অভিযোগে অভিযুক্ত করেন-

"কিন্তু এটা শয়তানি। একমাত্র যার মাথায় ছিট আছে সে এরকম কথা বলতে পারে এবং একটা গোষ্ঠীবাজি শুরু করা এবং জনগণের মধ্যে সেক্ট্রানাইটদের বিরুদ্ধে শত্রুতার চাষ করার জন্য টমস্কিকে অভিযুক্ত করা আদপে গোটা ঘটনাকে বিকৃত করা, সমস্ত কাজকে পণ্ড করা এবং ট্রেড ইউনিয়নগুলোর সাথে সম্পর্ককে একেবারে ধ্বংস করে দেয়া। কিন্তু ট্রেড ইউনিয়নগুলো সমস্ত প্রলেতারিয়েতকে আলিঙ্গনাবদ্ধ করে রেখেছে। যদি এই জিনিস চলতে থাকে এবং মঞ্চে তার পক্ষে ভোট পড়ে, তাহলে তা সোভিয়েত ইউনিয়নকে পতনের দিকে নিয়ে  যাবে।"

https://en.m.wikipedia.org/wiki/Mikhail_Tomsky

লেনিনের নেতৃত্বে কমিউনিস্ট পার্টি সমস্ত রকমের গোষ্ঠীবাজিকে নিষিদ্ধ করে। গোষ্ঠীবাজিতে জড়িত পার্টির যে কাউকে পার্টি থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়া হয়। ট্রটস্কি লেনিনের অসুস্থতার সুযোগ গ্রহণ করে বলশেভিক নেতৃত্বের উপর আক্রমণ শানালেন। ট্রটস্কি 'The New Course' নামে প্যামফ্লেট প্রকাশ করে দাবি করেন-

"…পার্টি যেন বেঁচে আছে একটি দোতলা দালানে; উপরের তলা হলো সেই জায়গা যেখানে সবকিছুর সিদ্ধান্ত নেয়া হয় এবং নীচের তলা হলো সেই জায়গা যেখানে আপনি সিদ্ধান্তগুলো জানতে পারেন।"

লেনিনবাদী বিপ্লবীদের বিরুদ্ধে 'দলবাজি, আমলাতান্ত্রিক আত্মসন্তুষ্টি এবং পার্টির সামগ্রিক মেজাজ, চিন্তাধারা এবং প্রয়োজনের প্রতি ঘৃণার, সুবিধাবাদী অধঃপতন' এর অভিযোগ আনলেন তিনি। ট্রটস্কিপন্থীরা এই নথি লেনিনবাদ বিরোধী আন্ত:পার্টি সুবিধাবাদীদের মধ্যে বিতরণ করে পার্টির উপর সাধারণ আলোচনা জারি করলেন, কিন্তু কিছু বিশ্ববিদ্যালয় এবং দপ্তরের ভোট কেবল পেলেন তারা।

ট্রটস্কি প্রায়শই বলতেন লেনিন নাকি পার্টির নেতৃত্ব হিসাবে স্তালিনের বদলে ট্রটস্কিকে পচ্ছন্দ করতেন। এর জন্য ট্রটস্কিবাদীরা জাতীয়তার প্রশ্নে লেনিনের সাথে স্তালিনের মতপার্থক্যকে বিশেষভাবে দেখায়। জাতীয়তার প্রশ্নে লেনিন স্তালিনের সমালোচনা করেছেন এবং তাকে 'জাতীয় সমাজতন্ত্রী' বলেছেন। লেনিন স্তালিনকে তার পদ থেকে সরিয়ে দেয়ার প্রস্তাব করেছিলেন-

"সাধারণ সম্পাদক হিসাবে কমরেড স্তালিনের হাতে অনিয়ন্ত্রিত কর্তৃত্ব জমা হয়েছে এবং আমি নিশ্চিত নই যে, এই কর্তৃত্বকে তিনি সর্বদা সাবধানতার সাথে ব্যবহার করতে সক্ষম হবেন কিনা। অপরদিকে কমরেড ট্রটস্কি কেন্দ্রীয় কমিটির বিরুদ্ধে People’s Comissariat of Communications এর প্রশ্নে ইতিমধ্যে তার অসাধারণ সক্ষমতার দ্বারা নিজেকে বিশেষভাবে প্রমাণ করেছেন। বর্তমান কেন্দ্রীয় কমিটির মধ্যে তিনিই সম্ভবত সবচেয়ে যোগ্য ব্যক্তি, কিন্তু তিনি প্রদর্শন করেছেন অতিরিক্ত আত্মবিশ্বাস এবং নিখাদ প্রশাসনিক কাজের ক্ষেত্রে তিনি অতিরিক্ত পূর্ব হতে গড়ে ওঠা ধারণার বশবর্তী… স্তালিন অত্যন্ত অশিষ্ট এবং এই ত্রুটি আমাদের মধ্যে কমিউনিস্টদের মধ্যে যদিওবা সহ্য করা যায়, কিন্তু সাধারণ সম্পাদক হিসাবে সেটি অসহ্য। এই কারণে আমি প্রস্তাব করছি যে, কমরেডগণ স্তালিনকে তার পদ থেকে সরিয়ে দেয়ার উপায় নিয়ে ভাবুক এবং আরেকজনকে তার বদলে নিয়োগ করুক যিনি বাকি সমস্ত বিষয়ে স্তালিনের থেকে আলাদা হবে এবং শুধু একটিই উপযোগিতা তার থাকবে, যথা আরও সহনশীল, আরও অনুগত, আরও নম্র এবং কমরেডদের প্রতি আরও সহানুভূতিশীল, কম খামখেয়ালী প্রভৃতি।"

কিন্তু কেন্দ্রীয় কমিটি স্তালিনের চেয়ে সক্ষমতর কোনো লোক খুঁজে পায়নি এবং স্তালিনকেই কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসাবে আবারও নির্বাচিত করে। 'আমলাতন্ত্র বিরোধী' ট্রটস্কিপন্থীদের এটা জানা উচিত যে, যদি লেনিনও নির্দিষ্টভাবে উল্লেখ করে থাকেন স্তালিনকে ট্রটস্কির দ্বারা প্রতিস্থাপিত করা হোক, কেন্দ্রীয় কমিটির পূর্ণ অধিকার ছিল তা অমান্য করার।  

১৯২৪ সালের ২১শে জানুয়ারি লেনিন মারা যাওয়ার পর ট্রটস্কি এবং তার সমর্থকরা ট্রটস্কিকে অক্টোবর বিপ্লবের মুখ্য নেতা হিসাবে দেখানোর চেষ্টা শুরু করেন। ট্রটস্কি এই উদ্দেশ্যে একটি বই লিখলেন 'The Lessons of October' শিরোনামে। এই বইতে তিনি কেন্দ্রীয় কমিটির মধ্যকার মতপার্থক্যকে অতিরঞ্জিত করে দেখালেন এবং ইঙ্গিত করলেন যে, লেনিন এবং বাকি কেন্দ্রীয় কমিটি বিভিন্ন সময়ে দোদুল্যমানতায় ভুগেছেন এবং একমাত্র ট্রটস্কিই নাকি একা সঠিক লাইনে দৃঢ় থেকেছেন। স্তালিন বলেন-

"এর থেকে আমাদের কি শিক্ষা নেয়া উচিত? শুধু একটিই শিক্ষা যে, লেনিনবাদী এবং ট্রটস্কিপন্থীদের মধ্যে একটি দীর্ঘ সহযোগিতা একমাত্র সম্ভব যদি ট্রটস্কিপন্থীরা তাদের গোডাউনের বাসি পচা মালগুলোকে বাতিল করে এবং যদি তারা সম্পূর্ণভাবে লেনিনবাদক গ্রহণ করেন। ট্রটস্কি অক্টোবরের শিক্ষা সম্পর্কে লিখেছিলেন, কিন্তু তিনি ভুলে গিয়েছিলেন যে, সমস্ত শিক্ষার সাথে অক্টোবরের আরেকটি শিক্ষা আছে, যেটির উল্লেখ আমি একটু আগেই করেছি এবং যেটি ট্রটস্কিবাদের জন্য প্রধান গুরুত্ব সম্পন্ন। অক্টোবর থেকে ট্রটস্কিবাদেরও শিক্ষা নেয়া উচিত।"

নাদেজদা ক্রুপস্কায়া বলেন-

"প্রশ্ন হলো, কমরেড ট্রটস্কি আমাদের আহবান জানান 'অক্টোবরের শিক্ষাকে' অধ্যয়ন করতে, কিন্তু তিনি সেই অধ্যায়নের জন্য সঠিক গতিপথ প্রস্তুত করেন নি। তিনি প্রস্তাব করেন যে, আমরা অধ্যয়ন করবো অক্টোবরে ঐ লোকটি বা সেই লোকটি, কেন্দ্রীয় কমিটির ঐ ঝোঁক বা সেই ঝোঁক কি ভূমিকা রেখেছিল প্রভৃতি। কিন্তু এটি হলো তা, যা আমরা অবশ্যই অধ্যয়ন করবো না।"

তিনি আরও বলেন-

"মার্কসীয় বিশ্লেষণের উপর দখল কোনোকালেই ট্রটস্কির শক্তপোক্ত ছিল না।"

তিনি এটাও বলেন-

"ট্রটস্কি পার্টি সম্পর্কে অনেক কিছু বলেছেন; কিন্তু তার কাছে পার্টি হলো নেতাদের, দণ্ডমুণ্ডের কর্তাদের কর্মচারী। কিন্তু যারা প্রকৃতভাবে অক্টোবরকে অধ্যয়ন করতে চান, তারা অবশ্যই অক্টোবরে পার্টি যা ছিল, তাকে সেই রূপেই অধ্যয়ন করবে। পার্টি ছিল একটি জীবন্ত শরীর যাতে কেন্দ্রীয় কমিটি (কর্মচারীবৃন্দ) পার্টি হতে আলাদা ছিল না, যাতে নিম্নতম স্তরের পার্টি সংগঠন কেন্দ্রীয় কমিটির সাথে দৈনন্দিন যোগাযোগের মধ্যে ছিল। কমরেড সভেরদলভ এবং স্তালিন পুঙ্খানুপুঙ্খভাবে জানতেন পেত্রোগ্রাদের প্রতিটি জেলায়, প্রতিটি প্রদেশে এবং সেনাবাহিনীর মধ্যে কি ঘটছে। এবং লেনিনও এটি জানতেন, যদিও তখন তিনি লুকিয়ে বেড়াচ্ছেন۔۔۔এবং ঐতিহাসিকভাবে পরীক্ষিত লেনিনবাদের পথ থেকে এখন চ্যুত হওয়া হবে বিপদজনক এবং ধ্বংসাত্মক। এবং যখন অসচেতনভাবে হলেও ট্রটস্কির মতো কমরেড সেই পথে হাঁটেন, যে পথ লেনিনবাদের সংশোধনের পথ, তখন পার্টির অবশ্যই উচিত সোচ্চার হওয়া।"

বলশেভিক কেন্দ্রীয় কমিটিতে ট্রটস্কির গোষ্ঠী ১৯২৬ সাল পর্যন্ত সক্রিয় ছিল এবং এর সাথে যুক্ত হয় জিনোভিয়েভপন্থীরা। আগের বছর জিনোভিয়েভপন্থীরা এমন প্রোগ্রামের প্রস্তাব করেছিলেন যা সোভিয়েত ইউনিয়নকে শিল্পে প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য পুঁজিবাদী দেশগুলোর উপর নির্ভরশীল করে দিতো। ১৪তম পার্টি সম্মেলনে তাদের পরাজিত করা হয় এবং তারা যখন কংগ্রেসে গৃহীত সিদ্ধান্তের বিরুদ্ধে শ্রমিকদের সংগঠিত করতে চেষ্টা করে, তখন তাদের সেখানে পরাজিত করা হয়। এরপর তারা ট্রটস্কিপন্থীদের সঙ্গে পার্টি বিরোধী ব্লক গঠন করে। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে তাদের বারবার সতর্ক করা হলেও তারা নিষিদ্ধ কর্মকাণ্ড চালিয়ে যেতে থাকে। শরৎকালে তারা আগামী পঞ্চদশ পার্টি সম্মেলনের উপর আলোচনা চেয়ে কারখানায় পার্টি মিটিংগুলোতে বাধাদান করতে থাকে। পার্টি এগুলোকে পরাস্ত করে এবং তারা কেন্দ্রীয় কমিটির কাছে ট্রটস্কি, কামেনেভ, জিনোভিয়েভ এবং সোকোলনিকভের সই করা মুচলেকা জমা দেয় এবং নিজেদের গোষ্ঠীবাজিকে ত্যাগ করবে বলে ও ভবিষ্যতে পার্টির প্রতি আনুগত্যের শপথ নেয়।

https://en.m.wikipedia.org/wiki/Grigory_Sokolnikov

১৯২৭ সালে তারা আবার তাদের কুকর্ম শুরু করে। তারা একটি প্রোগ্রামের প্রস্তাব নিয়ে আসে যা মাঝারি ও ছোট কৃষকদের বিরুদ্ধে কুলাকদের শক্তিশালী করতো।

https://en.m.wikipedia.org/wiki/Kulak

অক্টোবর মাসে কেন্দ্রীয় কমিটি প্রকাশ্য সাধারণ সভায় এটির উপর আলোচনার ডাক দেয় এবং সেখানে ট্রটস্কিপন্থীরা ৭ লাখ ২৪  হাজার বনাম ৪ হাজার ভোটে পরাজিত হয়। পার্টির সামগ্রিক মতের সামনে আত্মসমর্পণ করার বদলে যখন সোভিয়েত জনগণ অক্টোবর বিপ্লবের বর্ষপূর্তি উপলক্ষে মিছিল বের করছিল, তখন মস্কো এবং লেনিনগ্রাদে তারা পাল্টা মিছিল বের করে; তাদের সঙ্গে ছিল ট্রটস্কিপন্থীদের সাধারণ মিত্র, কুলাক, নেপমেন এবং সকল ধরনের প্রতিক্রিয়াশীলরা।

https://en.m.wikipedia.org/wiki/NEPman

লেনিনবাদি পার্টির বিপ্লবী শ্রমিক সমর্থকদের দ্বারা তাদের অপ্রাসঙ্গিক করে দেয়া হয়। ট্রটস্কি লিখেছেন-

"প্রশাসনিক যন্ত্রের সামনে চিন্তাধারার লড়াইয়ে পরাজয় বরণ করে পার্টির আমলারা টেলিফোনের মাধ্যমে হুকুম জারি করে স্থানীয় শ্রমিকদের মিটিং এ উপস্থিত থাকতে বাধ্য করে, অনেক গাড়ি মিটিং এর সামনে জড়ো হয়ে হুটার বাজাতে থাকে এবং বিরোধীরা মঞ্চে আসা মাত্র শিস বাজিয়ে, হো হো চিৎকার করে তাদের অপদস্ত করা হয়।"

সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্টদের এক শতাংশও ট্রটস্কিপন্থীদের পক্ষে ভোট দিলো না! কামেনেভ, জিনোভিয়েভ, স্মিরনভ এবং ট্রটস্কি সহ সমস্ত পার্টি বিরোধী ট্রটস্কিপন্থী ব্লককে ১৯২৭ সালের নভেম্বর, ডিসেম্বর ও ১৯২৮ সালের গোড়ায় পার্টি থেকে বিতাড়িত করা হয়।

https://en.m.wikipedia.org/wiki/Vladimir_Smirnov_(politician)

https://en.m.wikipedia.org/wiki/Ivan_Smirnov_(politician)

পরবর্তীকালে অনেকে প্রকাশ্যে ট্রটস্কিবাদকে পরিত্যাগ করলে এবং পার্টির কর্মসূচী ও শৃঙ্খলার প্রতি আস্থা জ্ঞাপন  করলে তাদের অধিকাংশকে পার্টিতে পুনর্বহাল করা হয়। ১৯২৮ সালের জানুয়ারি মাসে ট্রটস্কিকে প্রথমে কাজাখস্তানের আলমাতি-তে এবং পরবর্তীতে ১৯২৯ সালের ফেব্রুয়ারি মাসে তুরস্কে নির্বাসিত করা হয়।

১৯২৯ সালের অক্টোবর মাসে, ওয়াল স্ট্রিটের পতনের আরম্ভের মাধ্যমে পুঁজিবাদ তার সবচেয়ে ভয়ঙ্কর সংকটকে প্রত্যক্ষ করে। এটি ১৯৪০ সালের গোড়া পর্যন্ত স্থায়ী হয়।

https://en.m.wikipedia.org/wiki/Great_Depression

আমেরিকার মতন কিছু অর্থনীতি ১৯৩৪ সালের আশপাশ নাগাদ এটিকে কিছুটা সামলাতে সক্ষম হলেও ১৯৩৭-৩৮ সালে তারা আবার মন্দার সম্মুখীন হয়। ১৯২৯ থেকে ১৯৩২ সালের মধ্যে আমেরিকায়  উৎপাদন কমে যায় ৪৬%, বেকারি বৃদ্ধি পায় ৬০৭%। আমেরিকা এবং অন্যান্য সাম্রাজ্যবাদী দেশগুলো তাদের উপনিবেশগুলো থেকে লুট করে মন্দার প্রভাবকে কম করতে পারতো। অন্যদিকে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন মন্দার প্রভাব থেকে মুক্ত ছিল। ১৯২৯-১৯৩২ সালে তাদের শিল্প উৎপাদন দ্বিগুণ হয়। অথচ ১৯৩৪ সালের ডিসেম্বরে ট্রটস্কি লিখলেন-

"আংশিক সংকট ধীরে ধীরে একটি সাধারণ সংকটে পরিণত হচ্ছে এবং তা ক্রমে বেড়েই চলেছে। এটি নিজেকে প্রকাশ এই ঘটনার মধ্য দিয়ে যে, জনগণের শক্তির বিপুল ব্যয় ও মহানতম প্রযুক্তিগত সাফল্য সত্ত্বেও তারা অর্থনৈতিক সাফল্যে পিছিয়ে থাকছে এবং জনগণের একটি বিপুল অংশ দারিদ্র সঙ্কুল অবস্থার মধ্যে পড়ে থাকছে।"

১৯৩২ সালে তিনি তার 'The Soviet Economy in Danger' এ লিখেন-

"একদিকে অর্থনীতির সাধারণ বৃদ্ধি এবং অপরদিকে নতুন নতুন চাহিদার এবং অসাম্যের বৃদ্ধি, নিশ্চিতভাবেই বিশ্ব অর্থনীতির সাথে যুক্ত হওয়ার প্রয়োজনীয়তাকে বৃদ্ধি করে। স্বাধীনতার কর্মসূচী অর্থাৎ সোভিয়েত অর্থনীতির স্বনির্ভর চরিত্র আরও বেশি বেশি করে এর প্রতিক্রিয়াশীল চরিত্রকে উন্মোচিত করছে। স্বেচ্ছাচারিতা হিটলারের বিশিষ্টতা, মার্কস বা লেনিনের নয়।"

উল্টো সোভিয়েত ইউনিয়নে অসাম্য ধীরে ধীরে কমছিল। নির্দিষ্টভাবে চাহিদার বৃদ্ধি ঘটছিল, কারণ সোভিয়েত জনগণের জীবনমানের উন্নতি ঘটছিল। যদি একটি শিল্পে বিকাশমান সমাজতান্ত্রিক দেশে চাহিদা বৃদ্ধি পায়, তাহলে কেন তাকে নিজের সম্পদের বিকাশ ঘটিয়ে আত্মনির্ভর হওয়ার বদলে বিশ্ব অর্থনীতির সাথে সংযোগ সাধনের দিকে নজর দিতে হবে? ১৯৩৯ সালে তিনি তার 'Revolution Betrayed' এ দাবি করলেন কিছু নির্দিষ্ট ক্ষেত্রে 'সোভিয়েত আমলাতন্ত্র' অন্যান্য আমলাতন্ত্র, বিশেষত ফ্যাসিবাদী আমলাতন্ত্রের মতো।

১৯২৭ সালে চীনা কমিউনিস্ট পার্টির সাথে জাতীয়তাবাদী কুয়োমিনতাং-রা বিশ্বাসঘাতকতা করে। হাজারে হাজারে কমিউনিস্ট নিধন যজ্ঞ সংঘটিত হয়।

https://en.m.wikipedia.org/wiki/Chen_Duxiu

চেন তু শিউ-কে পদচ্যুত করা হয় ভুল লাইনের জন্য। এরপর তিনি যখন পার্টি শৃঙ্খলা ভেঙে প্রকাশ্যে পার্টির সমালোচনা শুরু করেন, তখন তাকে ১৯২৯ সালে চীনা কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার করা হয়। এরপর চেন ট্রটস্কিপন্থী হয়ে যান। কুয়োমিংতাং-রা তাকে গ্রেপ্তার করে জেলে পুরে দেয়। ১৯৪২ সালে মৃত্যুর আগে তিনি প্রকাশ্যেই মার্কসবাদ বিরোধী হয়ে ওঠেন এবং বুর্জোয়া ও প্রলেতারিয় গণতন্ত্রের মধ্যে গুণগত প্রভেদকে স্বীকার করতে অস্বীকার করেন। ১৯২৭ সালের গণহত্যার সময়কার চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির গঠন সম্পর্কে ট্রটস্কি অবগত ছিলেন। তবু তিনি 'স্তালিনবাদী' গোষ্ঠীর উপর দক্ষিণপন্থী সুবিধাবাদের দায় চাপালেন। ১৯৩৯ সালে তিনি তার 'Peasant War In China And The Proletariat' এ লিখলেন-

"ধরা যাক চীনের বিরোধী বামপন্থীরা অদূর ভবিষ্যতে শিল্প প্রলেতারিয়েতদের মধ্যে সফলভাবে এবং ব্যপকভাবে কাজ করতে সক্ষম হলেন এবং তাদের অধিকাংশের উপর প্রভাব বিস্তার করতে সক্ষম হলেন। ইতিমধ্যে সরকারি পার্টি তাদের সমস্ত শক্তিকে লাল ফৌজের উপর নিবদ্ধ করলো এবং সেটি করলো কৃষক প্রধান অঞ্চলে। আসল ঘটনাটি ঘটবে তখনই যখন কৃষক  বাহিনী শিল্প কেন্দ্রগুলোকে দখল করে নেবে এবং শ্রমিকদের সাথে তারা মুখোমুখি হবে। এইরকম অবস্থাকে চীনা স্তালিনবাদীরা কিভাবে সামলাবে? এটা বোঝা খুব একটা কঠিন নয় যে, তারা কৃষক বাহিনীকে 'ট্রটস্কিপন্থী প্রতিক্রিয়াশীল'দের বিরুদ্ধে শত্রুতামূলকভাবে খাড়া করে দেবে। অন্যভাবে বললে তারা সশস্ত্র কৃষকদের এগিয়ে থাকা শ্রমিকদের বিরুদ্ধে উত্তেজিত করবে।"

কিন্তু চীনা ট্রটস্কিপন্থীরা কোনোদিনই শ্রমিক শ্রেণিকে সেই পর্যায় পর্যন্ত সংগঠিত করতে এগিয়ে আসেনি। শ্রমিক শ্রেণি এবং কৃষকরা কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিল এবং চীনা 'স্তালিনবাদীদের' নেতৃত্বে সফল বিপ্লব সম্পন্ন করেছিল।

১৯৩৪ সালের জুন মাসে ট্রটস্কি প্রস্তাব করলেন ফরাসী ট্রটস্কিপন্থীরা French Section of the Workers’ International এ যুক্ত হওয়ার জন্য নিজেদের কমিউনিস্ট লিগ এবং যুব বিভাগকে ভেঙে দিক।

https://en.m.wikipedia.org/wiki/French_Section_of_the_Workers%27_International

লেনিনবাদ সংশোধনবাদী বা বুর্জোয়া সংগঠনে যুক্ত হওয়া অনুমোদন করে তাদের একটা মঞ্চ হিসাবে ব্যবহার করে বিপ্লবের কর্মসূচীকে ছড়িয়ে দেয়ার স্বার্থে, কিন্তু সেটা কখনো কমিউনিস্টদের নিজেদের সংগঠনকে, যেটা শ্রমিক শ্রেণিকে প্রস্তুত করার প্রধান যন্ত্র, তাকে বজায় না রেখে নয়। যদি কোনও আন্দোলনের প্রধান কর্মসূচী নিজেদের সংগঠনের বিলোপ ঘটিয়ে বুর্জোয়া সংগঠনে প্রবেশ করা হয় তাহলে সেই আন্দোলনে অংশগ্রহণকারীদের কাউকে কোনও জায়গায়, কারো কাছে দায়বদ্ধ করা যায় না; তারা বুর্জোয়া সংগঠনে মিশে যাওয়ার অঙ্গ হিসাবে অবশ্যম্ভাবীরূপে বুর্জোয়া উপাদানে অধ:পতিত হবে এবং বুর্জোয়াদের দোষগুলোকে নিজেদের মধ্যে প্রবেশ করাবে। ঐ সংগঠনগুলোতে বিপ্লবী কাজকর্ম অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যাবে এবং শেষ পর্যন্ত সেই কাজের কোনও উল্লেখ কেউ করবে না। ট্রটস্কি ধারার এই প্রকার অনুপ্রবেশের তত্ত্ব বিলোপবাদের তাত্ত্বিক অজুহাতে পরিণত হয়েছে।

স্তালিন সমাজতন্ত্রে শ্রেণি সংগ্রামের চলমানতাকে বুঝতে ব্যর্থ হয়েছিলেন এবং সোভিয়েত ইউনিয়নে শ্রেণি সংগ্রামের সমাপ্তি ঘোষণা করেছিলেন। বহিঃশত্রুকে সোভিয়েত ইউনিয়নের প্রধান শত্রু হিসাবে দেখা হয়েছিল। অন্যদিকে অবিভক্ত ভারতের সংশোধনবাদী নেতৃত্বের দ্বারা, ব্রিটিশ সাম্রাজ্যবাদের সাথে বোঝাপড়ার মাধ্যমে গৃহীত হয়েছিল ভুল লাইন। এই সুযোগ ট্রটস্কি গ্রহণ করেন এবং ১৯৩৯ সালে তিনি লেখেন 'An Open Letter to the Workers of India' এবং স্তালিনকে সমালোচনার আহ্ববান জানান। এই চিঠি অবিভক্ত ভারতীয় শ্রমিকদের বিশাল অংশের কাছে কোনোদিনও পৌঁছায় নি, যদিও এই অঞ্চলের কিছু ভারতীয় ট্রটস্কিপন্থী এটি ছাপিয়েছেন।

১৯৩৪ সালের ১লা ডিসেম্বর CPSU(B)-র পলিটব্যুরোর সদস্য, সেরগেই কিরভ খুন হলেন। খুনি ধরা পড়ে এবং জিজ্ঞাসাবাদের পর জানা যায় তিনি ট্রটস্কি, কামেনেভ এবং জিনোভিয়েভের মতো কয়েকজনের সাথে সম্পর্কযুক্ত সন্ত্রাসবাদী চক্রের সাথে যুক্ত। এই সন্ত্রাসবাদী চক্রের সদস্যদের গ্রেপ্তার করে বিচার হয় এবং ১৯৩৮ সালের মধ্যে তাদের প্রাণদণ্ড বা জেল হয়। ট্রটস্কিপন্থীরা এবং পুঁজিবাদী প্রতিক্রিয়াশীলরা বিদেশ থেকে এই বিচারের নিন্দা করে এবং একে লোক দেখানো বিচার বলে অভিহিত করে ও সোভিয়েত সরকারকে অত্যাচারের অভিযোগে অভিযুক্ত করে, কিন্তু অভিযুক্তদের চেহারায় কোনও অত্যাচারের চিহ্ন দেখা যায় নি। সারা দুনিয়া জুড়ে বুর্জোয়া প্রচারমাধ্যম এই বিচারকে মানতে অস্বীকার করে এবং অভিযুক্তদের 'মহান বিপ্লবী' বলে তুলে ধরে।

https://iskrathespark.blogspot.com/2021/04/blog-post.html?m=1

বিদেশে ট্রটস্কিপন্থীরা বললেন স্তালিন নাকি “পোড় খাওয়া বলশেভিক সেনাদের খুন করেছে”

https://iskrathespark.blogspot.com/2020/03/blog-post_31.html?m=1

বাস্তবে অভিযুক্তদের বাদ দিয়ে তখনকার অধিকাংশ নেতৃত্বস্থানীয় বলশেভিকরা পার্টিতে রয়েছেন কমপক্ষে তিরিশ বছর যাবৎ। তারা ১৯১৭ সালে কেন্দ্রীয় কমিটিতে ছিলেন না, কিন্তু তাদের মধ্যে কেউ কেউ অক্টোবর বিপ্লব এবং গৃহযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আমেরিকার ট্রটস্কিপন্থীরা ছদ্ম বিচারবিভাগীয় প্রক্রিয়া চালু করে ট্রটস্কির নিরপরাধ ভাবমূর্তিকে কায়দা করে তুলে ধরার জন্য। এর নাম ছিল American Committee for the Defence of Leon Trotsky.

https://en.m.wikipedia.org/wiki/American_Committee_for_the_Defense_of_Leon_Trotsky#:~:text=The%20American%20Committee%20for%20the,official%20imprimatur%20from%20any%20government.

এই কমিটি কিছু লিবারেল বুদ্ধিজীবীদের এর মধ্যে যুক্ত করে, যাদের মধ্যে কেউ কেউ পদত্যাগ করে। পদত্যাগকারীদের মধ্যে অন্যতম হলেন মরিৎস হলগ্রিন যিনি প্রকাশ্যে তার পদত্যাগের কারণ হিসাবে বলেন-

"তার জন্য ন্যায়ের দাবিতে বর্তমানের লিবারেল আন্দোলন সোভিয়েত ইউনিয়ন এবং সমাজতন্ত্রের বিরুদ্ধে একটি ট্রটস্কিপন্থী পরিকল্পনা ব্যতিত আর কিছুই নয়…American Committee for the Defence of Leon Trotsky সম্ভবত তাদের অজ্ঞাতসারেই সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে রাজনৈতিক হস্তক্ষেপের একটি ট্রটস্কিপন্থী যন্ত্রে পরিণত হয়েছে।"

কমিটির অনুসন্ধান কমিটি, যা ডিউই কমিশন নামে পরিচিত, নাটক সাজালো যাতে ট্রটস্কিকে নিরপরাধ হিসাবে চিত্রিত করা যায়।

https://en.m.wikipedia.org/wiki/Dewey_Commission#:~:text=The%20Dewey%20Commission%20(officially%20the,chairman%2C%20the%20philosopher%20John%20Dewey.

ডিউই কমিশন লেনিনবাদ বিরোধী জন ডিউই এবং অটো রুহলেকে অন্তর্ভুক্ত করে।

https://en.m.wikipedia.org/wiki/John_Dewey

https://en.m.wikipedia.org/wiki/Otto_R%C3%BChle

কমিশনের শুনানির সময় ট্রটস্কি, পেয়াতাকভ এবং রাদেক এর বিচার সম্পর্কিত তার নিজের সই করা একটি বিবৃতি আমেরিকার কুখ্যাত হার্স্ট প্রেসকে দেয়ার কথা অস্বীকার করেন।

https://en.m.wikipedia.org/wiki/Georgy_Pyatakov

সেখানে লেখা ছিল-

"কমিউনিস্ট পার্টির ভিতর স্তালিন নিজেকে সমস্ত সমালোচনা এবং রাষ্ট্রের উপরে স্থাপন করেছেন… তাকে খুন করা ছাড়া স্থানচ্যুত করা সম্ভব নয়।"

ট্রটস্কি হার্স্ট প্রেসকে তার একাধিক প্রবন্ধ চুরি করার দায়ে অভিযুক্ত করেন; যার মধ্যে বেশ কিছু প্রবন্ধ তিনি বুর্জোয়া প্রেসকে বিক্রি করেন। সোভিয়েত সরকারের বিরুদ্ধে ট্রটস্কিপন্থীদের অভিযোগ ছিল তারা 'অভিযুক্তদের' সাথে কপটতা করছে। কিন্তু তারা এটার কোনও ব্যাখ্যা দিতে পারেনি কেন সমস্ত অভিযুক্তরা বিচারের প্রতিটি পর্যায়ে এই ধরনের প্রতারণার ফাঁদে পা দেবে, যখন তারা দেখতে পাচ্ছে তাদের পূর্বসূরিদের মৃত্যুদণ্ড হচ্ছে বা শাস্তি হচ্ছে? অথবা বহু দশকের বিপ্লবী কাজের অভিজ্ঞতার পর এই ধরনের বিশাল এবং অবমাননাকর অভিযোগকে তারা কেন মেনে নেবেন? এই বিষয়ে প্রশ্ন করা হলে ট্রটস্কি উত্তর দিয়েছিলেন-  

"আমি এই প্রশ্নগুলোর উত্তর দিতে বাধ্য নই।"

ঐ কমিশনের অন্যতম সদস্য চার্লেটন বিলস কমিশন থেকে পদত্যাগ করেন যখন তাকে ট্রটস্কিকে ঠিকভাবে জেরা করা থেকে বিরত করা হয়।

https://en.m.wikipedia.org/wiki/Carleton_Beals

ট্রটস্কি ১৯৩৯ সালে 'Revolution Betrayed' এ লিখলেন-

"আমরা এমনকি এই প্রত্যাশাও করতে পারি যে সোভিয়েত ইউনিয়ন আগামী মহাযুদ্ধ থেকে পরাজয় ব্যতিত আর কোনোভাবে পরিত্রাণ পেতে পারে? এই খোলামেলা প্রশ্নের উত্তরে আমরা বলি যদি যুদ্ধটা শুধু যুদ্ধই থাকে, সোভিয়েত ইউনিয়নের পরাজয় অবশ্যম্ভাবী। প্রাযুক্তিক, অর্থনৈতিক এবং সামরিক জায়গা থেকে সাম্রাজ্যবাদ তুলনামূলকভাবে অসম্ভব শক্তিশালী। যদি এই শক্তি পশ্চিমের বিপ্লবের দ্বারা অতি দুর্বল না হয়, তাহলে তা এই সাম্রাজ্যকে, যে সাম্রাজ্য অক্টোবর বিপ্লবের মধ্য দিয়ে জেগে উঠেছিল, তাকে ভাসিয়ে নিয়ে যাবে।"

১৯৪০ সালের ২৪শে অক্টোবর ট্রটস্কি তার মেক্সিকোর দুর্গে র‍্যামোন মিরকাডের এর দ্বারা খুন হন।

https://en.m.wikipedia.org/wiki/Ram%C3%B3n_Mercader

র‍্যামোন মিরকাডের এই প্রত্যাঘাতের জন্য তার ব্যক্তিগত জীবনে ট্রটস্কির নাক গলানোকে দায়ি করে। ট্রটস্কির মৃত্যুর সাথে সাথে ট্রটস্কিবাদী আন্দোলন সারা দুনিয়া জুড়ে অনেক টুকরোতে ভেঙে যায়। তারা পরস্পর পরস্পরকে 'স্তালিনবাদী' বলে অভিযুক্ত করলেও একটি বিষয়ে তারা ঐক্যবদ্ধ; সেটি হলো সমস্ত চলমান শ্রেণি সংগ্রামের বিরোধিতা। ট্রটস্কিবাদীরা 'স্তালিনবাদ'কে আমলাতান্ত্রিক বলে সমালোচনা করলেও নিজেরা বুর্জোয়া দেশগুলোর সরকারে যোগ দিয়েছে এবং এমন সরকারেও যোগ দিয়েছে যারা প্রত্যক্ষভাবে উপনিবেশবাদের নীতি নিয়ে চলেছে কিংবা মার্কসবাদী-লেনিনবাদী বিপ্লবীদের বিরুদ্ধে সামরিক অত্যাচার নামিয়ে আনছে। ট্রটস্কিপন্থীদের তত্ত্বের বহুপ্রকার শাখা-প্রশাখা দেখা যায়। কেউ কেউ উপনিবেশে সামন্তবাদের উপস্থিতিকে স্বীকার করে, যখন অপর পক্ষ সারা পৃথিবী জুড়ে পুঁজিবাদী ব্যবস্থা বর্তমান থাকার দাবি করে। ট্রটস্কিপন্থী জুয়ান পোসাডাস তার অনুগামীদের কাছে আবেদন করেন-

"যখন তারা হস্তক্ষেপের জন্য আসবে, তখন আমরা গ্রহান্তরের জীবদের কাছে আবেদন জানাবো পৃথিবীর অধিবাসীদের সাথে সহযোগিতা করতে, যাতে তারা তাদের দুর্দশা থেকে মুক্তি লাভ করতে পারে। আমরা তাদের কাছে আহ্ববান জানাবো, যাতে তারা আমাদের সাহায্য করার জন্য, তাদের সাধনগুলোকে ব্যবহার করে।"

https://en.m.wikipedia.org/wiki/J._Posadas

ট্রটস্কিবাদের বিপদ এমনকি সেসব সংগঠনেও বর্তমান, যারা মুখে তার বিরোধিতা করে। ক্রুশ্চেভের স্তালিন বিরোধিতা কিংবা এনভার এনভার হোক্সার মাও বিরোধিতা প্রতিধ্বনিত করে ট্রটস্কির কৃষকদের গুরুত্ব না দেয়া।

https://iskrathespark.blogspot.com/2021/05/blog-post_6.html?m=1

নেপাল বিপ্লবের সময় বাবুরাম ভট্টরাই বলেছিলেন-

"প্রলেতারিয়েতের লক্ষে অগ্রসর হওয়ার প্রশ্নে ট্রটস্কিবাদ, স্তালিনবাদের চেয়ে বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে।"

বাবুরাম ভট্টরাই বিপ্লবী পার্টি, লাল ফৌজ এবং বিপ্লবী ক্ষমতার যন্ত্রগুলোর বিলোপ ঘটাতে উদ্যোগী হন এবং এভাবেই নেপাল বিপ্লবের সর্বনাশ করেন।

https://en.m.wikipedia.org/wiki/Baburam_Bhattarai

https://iskrathespark.blogspot.com/2022/12/blog-post_7.html?m=1

Comments

Popular posts from this blog

লাল ফৌজ কর্তৃক ধর্ষণের মিথ্যাচারের জবাব

ট্রটস্কির মিথ্যা এবং সেগুলোর অর্থ কী - গ্রোভার ফুর

সোভিয়েত ইউনিয়ন